ইউক্রেনে রাশিয়ার হামলার সর্বশেষ তথ্য

আন্তর্জাতিক ডেস্ক •

গত কয়েকদিন ধরেই ইউক্রেনে সংঘাত চলছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। রাশিয়ার হামলায় ইউক্রেনে কমপক্ষে ২৪০ বেসামরিক হতাহতের খবর পাওয়া গেছে। সহিংসতা বাড়তে থাকায় ইউক্রেন ছেড়ে ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছে লাখ লাখ শরণার্থী। আগ্রাসন শুরুর পর এখন পর্যন্ত প্রায় দেড় লাখের বেশি শরণার্থী ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করেছেন। পোল্যান্ডের বর্ডার গার্ড এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতি এবং সেখানে এখন কী ঘটছে জাগো নিউজের পাঠকদের জন্য সর্বশেষ সেসব তথ্য তুলে ধরা হলো-

আকাশসীমা ব্যবহারে একের পর এক নিষেধাজ্ঞায় রাশিয়া
ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো জানিয়েছে, তারা রাশিয়ার জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেবে। ফলে রাশিয়ার কোনো বিমান আর ইউরোপের আকাশসীমা ব্যবহার করে চলাচল করতে পারবে না। রাশিয়ার তাস নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সুইফট থেকে বাদ রাশিয়া, সীমিত হচ্ছে গোল্ডেন পাসপোর্ট
বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা। এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনে অস্ত্র-জ্বালানি পাঠাচ্ছে ফ্রান্সও
রাশিয়ার আগ্রাসন রুখতে ইউক্রেনে আরও সামরিক সরঞ্জাম ও জ্বালানি পাঠাচ্ছে ফ্রান্স। একই সঙ্গে দেশটি রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ জোরদার করবে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তর এলিসি থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এলিসির বিবৃতিতে বলা হয়, নতুন নিষেধাজ্ঞায় রাশিয়ার সম্পদ ফ্রিজ করা হবে এবং সুইফট নিয়ে ইউরোপীয় অংশীদারদের সঙ্গে আন্তঃব্যাংক পদ্ধতি কার্যকরে আলোচনা করা হবে।

জেলেনস্কির ‘বীরত্ব-সাহসিকতা’র প্রশংসায় বরিস জনসন
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। এসময় অবিশ্বাস্য সাহসিকতা ও বীরত্বের জন্য প্রেসিডেন্ট জেলেনস্কির প্রশংসা করেন তিনি। এছাড়া ইউক্রেনের নিপীড়িত নাগরিকদের প্রতি সহমর্মিতা ও শ্রদ্ধা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনে মানবিক সহায়তা বাড়ানোর আহ্বান জাতিসংঘ মহাসচিবের
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে জানিয়েছেন, দেশটিতে মানবিক সহায়তা বাড়াতে কাজ করছে জাতিসংঘ। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) জাতিসংঘের একজন মুখপাত্র এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়, ‘অ্যান্তোনিও গুতেরেস প্রেসিডেন্ট জেলেনস্কিকে জানিয়েছেন, জাতিসংঘ আগামী মঙ্গলবার ইউক্রেনের নাগরিকদের মানবিক সহায়তার জন্য আহ্বান জানাবেন।’

ইউক্রেনে সমরাস্ত্র পাঠাচ্ছে জার্মানি-নেদারল্যান্ডস
রাশিয়ান বাহিনীর আক্রমণ ঠেকাতে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ট্যাংকবিধ্বংসী অস্ত্র পাঠাচ্ছে জার্মানি এবং নেদারল্যান্ডস। ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ৫০০ ক্ষেপণাস্ত্র এবং এক হাজার ট্যাংকবিধ্বংসী অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে এক টুইট বার্তায় এ ঘোষণা দেন জার্মান চ্যান্সেলর।

ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে জরুরিভিত্তিতে অতিরিক্ত ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সামরিক সহায়তার অনুমোদনও করেছেন। এটি কিয়েভকে দেওয়া প্রতিশ্রুতির বাইরে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অতিরিক্ত সামরিক সহায়তা। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

‘পোল্যান্ড সীমান্তে পৌঁছাতে আমরা দুইদিন হেঁটেছি’
গত তিনদিন ধরে ইউক্রেনের জল-স্থল-আকাশ পথে হামলা চালাচ্ছে রাশিয়া। এতে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে ইউক্রেনে। এমন পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত দেশি-বিদেশি নাগরিকরা ক্রমাগত ইউরোপের দিকে অগ্রসর হচ্ছে। যেকোনো উপায়ে পৌঁছাতে চাচ্ছেন পোল্যান্ড সীমান্তে। তবে এক্ষেত্রে ব্যাপক দুর্ভোগে পড়তে হচ্ছে তাদের।

ইয়েমেনের কিছু শিক্ষার্থী জানান, ইউক্রেন ও পোল্যান্ডের মধ্যবর্তী মেডিকা সীমান্ত অতিক্রম করার ক্ষেত্রে আমরা ভয়াবহ অবস্থা দেখেছি। তারা বলেন, পোল্যান্ড সীমান্তে পৌঁছাতে আমরা দুইদিন হেঁটেছি। যুদ্ধ পরিস্থিতির ভয়াবহ বর্ণনা এভাবেই দিয়েছেন শিক্ষার্থীরা। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এসব শিক্ষার্থীরা ৪০ কিলোমিটার হেঁটে দুইদিনে পোল্যান্ড সীমান্তে পৌঁছান।